-->

২০২১ সালের সেরা গেমিং ফোন | যতই গেম খেলো ফোন গড়ম হবে না! Asus Rog Phone 3

Asus Rog Phone 3 Price & Specification | গেমের জগৎতের একটি গেম চেঞ্জার ফোন !!!

প্রিয় বন্ধুরা, আজ কে আপনাদের সাথে অসম্ভব সুন্দর এবং কার্যকারী একটি গেম চেঞ্জার ফোন নিয়ে কথা বলবো। যারা গেম খেলতে ভালোবাসেন তাদের জন্য আসুস কোম্পানীর এই ফোনটি একটি কোয়ালিটি গেমিং ফোন। তো চলুন বন্ধুরা আমরা একে একে এই ফোনটির বিশেষ বৈশিষ্টগুলি জেনে নিই।

Asus Rog Phone 3


ডিসপ্লে (Display) :
প্রথমে যে কথাটা বলা দরকার তা হলো, এই ফোনটা হাতে নিয়ে তাকালে মনে হবে আপনি যেন একটা সাইন্সফিকশন মুভির কোন সেটে দাড়িয়ে রয়েছেন। এই ফোন রয়েছে Full  HD+ রেজুলেশনের ৬.৫ ইঞ্চি ১৪৪ GHz.1ms এমুলেড ডিসপ্লে। স্ক্রিন রিফ্রেসার 1.44 GHz. আর তাই ডিসপ্লেটা প্রচুর স্মুথ। এছাড়া HDR10+HLC Profile এর ভিডিওগুলি এই ফোনে খুব ভালভাবেই সার্পোট করে।

তবে এই ফোনটার কোডের ভিতর 160 GHz এর সার্পোটিং দেওয়া হয়েছে। তবে তা এখনও বাজারে ছাড়া হয়নি। তবে আপনি চাইলে আপনার এই ফোনে এখনি 160 GHz সার্পোট টা Enable করে নিতে পারেন। এর জন্য আপনাকে তাদের Web Page যেতে যেখানে খুব সুন্দর করে একটি Article দেওয়া রয়েছে যে, আপনি কিভাবে আপনার ফোনটিতে 160 GHz সার্পোট টি Enable করে নিবেন। তবে এই ডিসপ্লেটা যদি 444P রেজুলেশনের হতো তবে আরো বেশি ভালো হতো। বিশেষ করে মিডিয়া কনজিউমিং এবং সোসাল মিডিয়া ব্রাউজিং য়ে এত বড় সাইজের একটা ডিসপ্লেতে 391 PPI এর বেশি রেজুলেশন আশা করা যেতেই পারে।

ফোনটি মিডিয়া কনজিউমিংয়ের জন্য তৈরী করা হয়নি। তাইে এখানে খুব বেশি High রেজুলেশন না দিয়ে এর ফ্রেম রেট টা বাড়িয়ে রাখা হয়েছে এবং ঠিক একই কারনে এই ফোনের Brightness টাও খুব বেশি একটা বাড়িয়ে দেওয়া হয়নি। এটা 600 নিড পর্যন্ত Bright হয়। ফোনটির শুরুটা এতো বেশি এক্সাইটিং যে আপনাকে অবাক করে ছাড়বে। যারা গেমের জগৎ বিচরণ করেন। তাদের জন্য সত্যি এক্সাইটিং ডিসপ্লে ওপেন রয়েছে এখানে। ফোনের প্যাকেটে যে নকশা রয়েছে ফোনটি ওপেন করার পর প্যাকেটের গায়ের নকশার উপর ধরলে কিছু গেমিং গ্রাফিক্স ভিজিউয়াল দৃশ্য চলে আসবে শুরুতেই। একটি গেমিং বাইকে করে আপনাকে নিয়ে যাওয় হবে ফোনের Welcome সেটাপ অপশনে। যা কিনা আপনাকে অনেক বেশি এক্সাইট করবেই করবে। তবে তখনই এটা হবে যখন আপনি ফোনটি প্রথমবার চালু করবেন।

কভারস এন্ড বাটনস (Covers & Buttons):  বাটন প্যানেলে রয়েছে একটি USB type C-Port.  তবে কোন হেড ফোন জ্যাক দেওয়া নেই। রাইট সাইটে রয়েছে পাওয়ার বাটন এবং ভিলিউম রকারস। টপ প্যানেলে রয়েছে নয়েজ সেন্সরেশন মাইক্রোফোন। তার সাথে থাকছে একটা সীম কার্ড সল্ট যা দিয়ে আপনি এক সাথে দুইটি ন্যানো সীম কার্ড ব্যবহার করতে পারবেন। তবে কোন এক্সাটারনাল এসডি কার্ড ব্যবহার করার অপশন নেই। নিচের প্যানেলে রয়েছে ফ্যানের কানেক্টর এবং রয়েছে Type C-Port. এটার একটা সুবিধা বলে রাখা ভালো আর তা হলো আপনি যখন ওয়াউড এঙ্গেলে ফোনটা দিয়ে গেমস খেলবেন তখন নিচের C-Port টাতে চার্জার লাগিয়েও বেশ স্বাচছন্দের সাথেই খেলতে পারবেন। আর যে হেতু ফোনের কোন হেডফোন জ্যাক নেই তার আপনি ফোনের সাথে Air Cooler লাগালে তাতে একটা হেড ফোন জ্যাক পেয়ে যাবেন। সাথে ফোনের উপরে খুব সুন্দর করে Air Trigger দেওয়া হয়েছে। উপরের এয়ার ট্রিগার দুটো কাস্টমাইজ বাটন হিসেবে কাজ করে। আবার চাইলে এই দুটোকে স্পিলিড করে মোট চারটা বাটন হিসেবেও ব্যবহার করা যায়। আবার এগুলো কে সোয়াইপ বাটন হিসেবেও ব্যবহার করা যেতে পারে।

ওজন (Weight): 6000 Mah এর ব্যাটারী পাওয়ার থাকার কারনে ফোনটা একটু ভারি মনে হতে পারে। আর যেহেতু গেমিং ডিসপ্লে তাই ফোনটা আপনার হাতে মধ্যে একটু বড় বড় লাগতে পারে।

প্রসেসর (CPU): 144 GHz এই ডিসপ্লে কে পাওয়ার দেওয়ার জন্য অবশ্যই একটা পাওয়ারফুল প্রসেসরের দরকার। তাই এই ফোনে ব্যবহার করা হয়েছে, SNAPDRAGON 865+ প্রসেসর। যেটা কিনা রেগুলার SNAPDRAGON এর 865 থেকে কর্ক Speed বাড়িয়ে 3.1 GHz পর্যন্ত করা হয়েছে। অর্থ্যাৎ একথা বলা যায় যে এটা যে কোন Android ডিভাইসের ক্ষেত্রে আজ পর্যন্ত সব থেকে বেশি পাওয়ার ফুল প্রসেসর। তবে এই ফোনের দুই রকমের ভেরিয়েশন রয়েছে একটা Tencent Edition আর একটা হলো Strix Edition। Tencent Edition ব্যবহার করা হয়েছে SNAPDRAGON এর 865+ প্রসেসর এবং Strix Edition এ ব্যবহার করা হয়েছে SNAPDRAGON এর 865 প্রসেসর।

সফটওয়্যার (Software):  সফটওয়্যারের বিষয়ে কথা বলতে গেলে এই ফোনের মধ্যে যে এক্সমোড দেওয়া হয়েছে সেটা সর্ম্পকে বলতেই হয়। এত বেশি Customization দেওয়া হয়েছে যা কেবল একজন গেমার এর জন্যই বেশি প্রয়োজন। উদহারণ স্বরুপ যেমন এই ফোনের পেছনের যে লোগো এলডি লাইট টি সেটা কতক্ষন জলে থাকবে নাকি থাকবে না, আবার থাকলেও সেটা কোন কালারে জলবে,কত টুকু Brightness এ থাকবে সব কিছু একজন User Control করতে পারবে। এই ফোনটি Android -10 Run করে। 16GB RAM/512GB Storage. SD 865 (Strix Edition), SD 865+ (Tencent Edition) Adreno 650. 


ক্যামেরা (Camera): এবার এই ফোনের ক্যামেরা নিয়ো কথা বলবো। ফোনটাতে  ৩ টি ক্যামেরা সেটাপ ব্যবহার করা হয়েছে। যার মধ্যে প্রাইমারী ক্যামেরা টা হচ্ছে Sony imx686 Sensor । এছাড়াও ওয়াইড এঙ্গেল ক্যামেরা একটা এবং একটা ম্যাক্রো ক্যামেরা দেওয়া হয়েছে। ক্যামেরার কোয়ালিটি বিবেচনা করলে ডে নাইটে বেশ ভালো Performance পাওয়া যায়। প্রটেড মুডে বেশ ভালো রেজাল্ট আপনি পাবেন। ওয়াইড এঙ্গেল ক্যামেরা হিসাবে এটা আপনার দেখা সব থেকে বেশি ফিল্ডআপ ভিউ ক্যাপচার ক্যামেরা হবে এটা। ভিডিও করতে গেলে আপনি 8k রেজুলেশন পাবেন। 4k রেজুলেশনে YSA সুবিধা পাবেন। ভিডিও কোয়ালিটি বেশ ভালো বলা যেতে পারে। ফোনটাতে আপনি Google ক্যামেরাও ব্যবহার করতে পারবেন।

ক্যামেরা সমস্যা (Camera Issue): কালার কন্ট্রাস্ট এবং White Balance মোটমোটি ঠিক থাকলেও Details এর ক্ষেত্রে একটু কমতি রয়েছে। তবে যেহেতু একটা ক্যামেরা সেট্রিক একটা ফোন না। তাই অন্যান্য ফ্রাকশিপ ডিভাইজের মতো ক্যামেরা কোয়ালিটি আপনি পাবেন না। 

গেমিং (Gaming):

গেমস খেলার সময় একই সাথে Wifi এর 2.4 এবং 5 GHz এ কানেক্ট থাকা যায়। এমন এই সময়ে Background এ ফোনটাও চালু করে রাখা যায়। এর ফলে দেখা যাচ্ছে যে যদি আপনার কোন একটা Wifi ব্রান্ডে সমস্যা দেখা দেয় তাহলে এই ডিভাইজটি Automatic অন্য একটি ব্রান্ডে সুইচ করবে। এমনকি যদি আপনার দুটো Wife ব্রান্ডেও সমস্যা হয় বিশেষ করে যদি আপনার বাসায় বিদ্যুৎ চলে যায় তাহলে ডিভাইজটি আপনার ফোনের ডাটার সাথে নিজের থেকে Automatic সংযোগ হয়ে যাবে। তাতে করে আপনার গেমস খেলার কোন বিঘ্ন ঘটবে না। যাকে বলে Un interactive গেমিং। অনেক সময় দেখা যায় যে, গেমস খেলার সময় Wife ব্রান্ডে সমস্যা হলে ফোনের ডাটার সাথে সংযোগ দিতে দিতেই দেখা যায় গেম থেকে বের হয়ে যেতে হয়। এই সমস্যা গুলো কিন্তু এখানে আপনাকে ফেস করতে হবে না। তাহলে বলা যেতেই পারে যে গেমারদের জন্য এটি একটি স্বর্গরাজ্য পাওয়ার মতো ঘটনা।

APPS : অনেক সময় দেখা যায় কোন কোন ফোনে Google Apps গুলো ঠিক ঠাক মতো কাজ করছে না। তবে এই ফোনে আপনি এই রকম কোন সমস্যার মুখোমুখি হবেন না। কারন এতে Google এর সব রকম সার্ভিস Apps গুলো দেওয়া রয়েছে। শুধু মাত্র আপনাকে Google Play Store Apps টি Download করে নিতে হবে। এর পর Google Play store টি একদম অন্যান্য স্বাভাবিক Global Version এর মতই কাজ করবে এই ফোনে। বিকাশের মতো Apps গুলো খুব সুন্দর ভাবে চালাতে পারবেন এটাতে। এমনকি ওয়াই’ন ওয়াইল্ড লেভেল ১ এর সার্টিফিকেটও দেওয়া রয়েছে। আর তাই Netflix বা Amazon Prime Video এর মতো সাইট গুলো থেকে খুব সহজে স্ট্রিম করতে পারবেন। এছাড়া আরো অনেক কাস্টমাইজেশন করার মতো সুযোগ রয়েছে। যেমন, গেমস খেলার সময় উপরের ট্রিগার গুলো আপনাকে অনেক হেল্প করবে। ইকোলাইজার ব্যবহার করলে সার্টেন সাউন্ড গুলো খুব স্পষ্ট শুনতেও পারবেন। হাই ফ্রেম রেটের কারনে শুটিং গেমস গুলোতে খুব সহজেই এনিমি রেকগনাইজেশন করা যায়।

ব্যাটারি (Battery):  6000 Mah বিশাল পাওয়ারফুল ব্যাটারী রয়েছে। যা কিনা গেমিংয়ের জন্য অনেক ভালো একটা ব্যবস্থা। এছাড়া এটাতে সাইট চার্জিং ডিজাইনও করা রয়েছে।

গরম (Heating): একটা স্মার্ট ফোনের Clock Speed যতো বাড়াবেন সেটার হিটিং ততোটাই বৃদ্ধি পায়। এবং এই বিষয়টা এই আপনি খুব ভালো ভাবেই লক্ষ করে থাকবেন। কারন খুব ভালো ভাবেই এটা গরম হবে। হিটিং ইস্যু টেষ্ট করার জন্য 144 GHz এর কিছু গেম যদি আপনি যদি একটার পর একটা খেলতে থাকেন। প্রথম ১০ মিনিট একট টানা খেলার পর আপনি দেখবেন ফোনের টেম্পারেচার 39.7 ডিগ্রী সেলসিয়াসে পৌছাবে। এবং এই সময় কিছু ফ্রেম ড্রপও আপনি হয়তো লক্ষ করতে পারবেন। তখন আপনার মনে হতে পারে ফোনের টেম্পারেচার হয়তো 50 বা 60 ডিগ্রী সেলসিয়াসে উঠে যেতে পারে।

কিন্তু এখানেই আপনার জন্য একটি অবাক করা ঘটনা অপেক্ষা করছে, আর তাহলো প্রায় 20 মিনিট এর পরেই এই ফোনের টেম্পারেচর 37 ডিগ্রী সেলসিয়াসে নেমে আসবে। পরপরও যদি আপনি গেম খেলা অবস্থায় এর টেম্পারেচর বাড়ানোর জন্য ফোনের ফ্লাশ লাইটও চালু করেন সেই সাথে ডিসপ্লে ব্রাইটনেছ একেবারে ফুল করেও দিয়ে গেম খেলতে থাকেন। এরপরও এই ফোনের টেম্পারেচর সর্বচ্চো 38 ডিগ্রী সেলসিয়াসের উপর উঠবে না।

এরপরও যদি আপনি ফোনে ব্রেঞ্চ মার্কিং টেষ্ট করেন তবুও এর টেম্পারেচর সর্বচ্চো 40 ডিগ্রী সেলসিয়াসের উপর উঠাতে পারবেন না। এভাবে টেষ্ট করার পর আপনি ব্রেঞ্চ মার্কিং Score পাবেন 579546 বা তার একটু কম বেশী। GeekBench Score সিঙ্গেল কোর 908 আর মাল্টি কোরে 3020 Score পাবেন। সম্ভাবত এতক্ষন ধরে টেষ্ট স্ট্রেচ দেওয়ার পরও যদি আরো বেশি সময় ধরে টেষ্ট করা হতো। তাহলে হয়তো Geekbench Score সিঙ্গেল বা মাল্টি কোরের Score আরো বেশি হতো। এরপরও এই ফোন আপনাকে যে পারফরমেন্স দিলো তাতে করে আপনি হলফ করে বলতেই পারেন অন্য অনেক নামি দামি ফোনকে হিটিং ইস্যুতে এটা পেছনে ফেলে দিয়েছে। তবে হ্যা একটা কথা বলে রাখা ভালো উপরোক্ত Score গুলি কোন টেম্পারেচর মেশিন দিয়ে টেষ্ট করা ফলাফল নয়। ফোনের CPU-Z এর ফলাফল তুলে ধরা হয়েছে এখানে।

Extra Performance: এগুলো ছাড়াও ফোনে Performance নামের একটি অপশন রয়েছে যেখানে তিনটি আলাদা মেনু রয়েছে।  যেটার মাধ্যমে তিনটা আলাদা লেভেলে এই ফোনের Performance কে Setup করা যায়। যেমন ফোনটি লেভেল ১ থাকলে সব চেয়ে কম পাওয়ার কনজুম করে এবং সব চেয়ে কম কক্ল Speed Run করে যার ফলে কি হয় ফোনটা খুব কম গরম হয়। এবার লেভেল ২ তে গেলে এটা আর একটু বেশি পাওয়ার কনজুম করে একটু হাইয়ার কক্ল Speed এ Run করে এবং একটু বেশি হিট হয়। কিন্তু লেভেল ৩ তে গেলে এটা এত বেশি হিট জেনারেট করে যে এর সাথে Aero active Cooler ব্যবহার না করে গেমস খেলতে পারবেন না। তাই গেমিংয়ে ভালো Performance পেতে ফোনের সাথে একটি Aero active Cooler  নিয়ে নিবেন।

মূল্য (Asus Rog Phone3 Price): Tencent Edition = 58000/- Strix Edition = 56000/-

Price for other countries:

Asus Rog Phone 3 price in USA is $899 to $1000.

Asus Rog Phone 3 price in BD is 56,000 to 58,000 BDT.

Asus Rog Phone 3 price Philippines is 49,995.00 to 54,995.00 ₱.

Asus Rog Phone 3 price in Pakistan is 122,999.00 PKR.

Asus Rog Phone 3 price in Malaysia is 899.00 to 5,550 MYR.

Asus Rog Phone 3 price in Nepal is 72,589 to 88,747 NRP |

Asus Rog Phone 3 price in Dubai is 1468 to 2269 AED.

Asus Rog Phone 3 price in South Africa is 1500 to 16,500 Rand.

Asus Rog Phone 3 price in Singapore is S$ 798.00 to S$ 1,099.90.

Asus Rog Phone 3 price in Italy is 799.99/- EUR.

Asus Rog Phone 3 price in Canada is CA$863.00 to CA$1,499.00.

Asus Rog Phone 3 price in Russia is 42,900 RUB.

Asus Rog Phone 3 price in China is CNY. 6,211 to CNY. 7,591.

Asus Rog Phone 3 price in Saudi Arab is SAR 3,189 to SAR 5,799.

ফ্রি (Free) : মনোমুগ্ধকর একটি বক্স। কিছু পেপারস ওয়ার্ক। 30 ওয়াটের ফাস্ট চার্জার। হেডফোন জ্যাক USB type Adapter । খুব সুন্দর একটি ডাটা ক্যাবল। আর একটি ব্যাক কেস রয়েছে এর সাথে। স্পেশাল এডিশনের সাথে একটি Air Cooler Fan।

অফিশিয়াল লিংক: https://www.asus.com/event/rog-phone-3/

Tags: Asus Rog Phone 3 in Bangladesh, Full phone specifications, Gaming phone 2021, Asus gaming phone, Android Gaming Phone, বাজারের সেরা গেমিং ফোন, গেমিং ফোন ২০২১, আসুসের গেমিং ফোন.
SeeCloseComments
Cancel